Ananyabangla.com

সূচিপত্র

অনন্য-বাংলা ব্লগের সমস্ত পোস্টের সূচিপত্র

ADVERTISEMENT
SLST ZONE special corner for SLST 
PDF ZONE
বাংলা NET/JRF Guide By Manas Neogi(JRF 2020)
বিশেষ পোস্টবাংলা ব্যাকরণের সেরা কিছু ব‌ই: ⤌ এই পোস্টে রিভিউ করেছি ব্যাকরণ ও ভাষাতত্ত্বের কয়েকটি সেরা ব‌ইয়ের। ব‌ইগুলির ভালো মন্দ উভয় দিকের নিরপেক্ষ আলোচনা করেছি সংক্ষেপে। পরবর্তী সময়ে আর‌ও নতুন নতুন ব‌ইয়ের সন্ধান দেবো এই পোস্টের মাধ্যমে। 
১:  ধ্বনি ও বর্ণ 👈 এখানে ক্লিক করুন
এই অধ্যায়ে আলোচিত হয়েছে ধ্বনি ও বর্ণের সাধারণ পরিচয় ও পার্থক্য। ভাষায় এই দুইয়ের গুরুত্ব কী, তা বোঝানোর চেষ্টা করা হয়েছে।
ধ্বনি পরিবর্তন   👈 এখানে পাবেন ধ্বনি পরিবর্তনের সব পোস্ট।
২:  

স্বরধ্বনি 👈 এখানে ক্লিক করুনএই অধ্যায়ে স্বরধ্বনির উচ্চারণ ও শ্রেণিবিভাগ আলোচনা করা হয়েছে।
৩:  মৌলিক স্বরধ্বনি 👈 এখানে ক্লিক করুনবাংলা মৌলিক স্বরধ্বনি ৭টি। এই অধ্যায়ে এই সাতটি মৌলিক স্বরের প্রকৃতি অনুসারে ও উচ্চারণ স্থান অনুসারে বর্গীকরণ করা হয়েছে।
৪:  ব‍্যঞ্জন‌ধ্বনির উচ্চারণ 👈 এখানে ক্লিক করুন

বিজ্ঞাপনব্যঞ্জনধ্বনির উচ্চারণ-প্রক্রিয়া একটি মনোজ্ঞ বিষয়। এই বিষয়টি প্রাঞ্জল ভাষায় আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।
৫:  উচ্চারণ প্রকৃতি অনুসারে ব‍্যঞ্জন ধ্বনি 👈 এখানে ক্লিক করুনউচ্চারণ প্রকৃতি অনুসারে ব্যঞ্জনধ্বনিকে বেশ কয়েকটি শ্রেণিতে বিভক্ত করা হয়‌‌। এই অধ্যায়ে ব্যঞ্জনধ্বনির সেই শ্রেণিবিন্যাসের আলোচনা করা হয়েছে।
৬:  শব্দ ও পদ  👈 এখানে ক্লিক করুনশব্দ ও পদের ধারণা ও এই দুইয়ের পার্থক্য সহজ ভাষায় আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।
৭: পদপরিবর্তন👈 এখানে ক্লিক করুনপদ পরিবর্তন বা পদান্তর বলতে কী বোঝায় তা আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে এবং সেই সঙ্গে দেওয়া হয়েছে পদান্তরের বেশ কিছু আদর্শ উদাহরণ। এই উদাহরণগুলি ছাড়াও নিয়মিত আরও বিভিন্ন উদাহরণ এখানে সংযুক্ত হবে কালক্রমে।
৮:  বিশেষ‍্য পদের শ্রেণীবিভাগ 👈 এখানে ক্লিক করুনবিশেষ্য পদের সাধারণ ধারণা ও বিশেষ্যের বিভিন্ন শ্রেণিবিভাগের বিস্তারিত আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।
৯:  সর্বনাম পদের শ্রেণীবিভাগ👈 এখানে ক্লিক করুন

বিজ্ঞাপনসর্বনাম বলতে কী বোঝায় অর্থাৎ সর্বনামের সংজ্ঞা এবং তার শ্রেণিবিভাগ বিস্তারিত আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।

১০:  বিশেষণ পদের শ্রেণীবিভাগ👈 
বিশেষণের ধারণা ও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বিশেষণের শ্রেণিবিভাগ আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে। 

১১: ক্রিয়ামূল বা ধাতুর শ্রেণীবিভাগ👈 এখানে ক্লিক করুন ক্রিয়ার মূল অংশকে ধাতু বলে। এই অধ্যায়ে আলোচিত হয়েছে ধাতুর স্বরূপ ও শ্রেণিবিভাগ।
১২: ক্রিয়াপদের শ্রেণীবিভাগ👈এখানে ক্লিক করুনক্রিয়াপদ বাক্যের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। ক্রিয়াপদের বৈচিত্র্য অনেক। সমস্ত ধরনের ক্রিয়াপদের ধারণা উদাহরণ সহ আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।
১৩: ক্রিয়ার কাল চেনার পদ্ধতি👈 ক্রিয়ার কাল চিনতে অনেকেই সমস্যায় পড়েন। এই অধ্যায়ে ক্রিয়ার কাল চেনার সহজ উপায় আলোচনা করা হয়েছে। মৌলিক ও যৌগিক কালের ধারণাটিও স্পষ্ট করা হয়েছে।
১৪: অব‍্যয়ের সংজ্ঞা ও শ্রেণীবিভাগ👈 বাংলা অব্যয় পদের আলোচনা প্রথাগত পদ্ধতিতে করা হয়েছে এই অধ্যায়ে। অব্যয় সংক্রান্ত বিতর্কের অবতারণা এখানে করা হয়নি।
১৫: বর্ণ বিশ্লেষণ করার নিয়ম👈 এখানে ক্লিক করুনবর্ণবিশ্লেষণ ব্যাকরণের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। এই অধ্যায়ে বর্ণবিশ্লেষণের প্রতিটি নিয়ম সহজ ভাবে উদাহরণ সহ দেখানো হয়েছে। এই অধ্যায়টি পাঠ করলে বর্ণ বিশ্লেষণে আর সমস্যা থাকবে না। এটি এই ব্লগের সর্বাধিক পঠিত পোস্ট।
১৬: সন্ধির ধারণা ও স্বরসন্ধি👈 এখানে ক্লিক করুনসন্ধির সাধারণ ধারণা ও স্বরসন্ধির সূত্রগুলি উদাহরণ সহ বর্ণবিশ্লেষণের সাহায্যে আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।
১৭: ব‍্যঞ্জন‌সন্ধি: 👈 এখানে ক্লিক করুনএই অধ্যায়ে আলোচিত হয়েছে ব্যঞ্জনসন্ধির সমস্ত সূত্র। এখানেও বর্ণবিশ্লেষণের সাহায্যে আলোচনা করা হয়েছে। আদর্শ উদাহরণগুলি দেওয়া হয়েছে ।
বিসর্গ সন্ধির সূত্র ও উদাহরণ
১৮: সমাস (ধারণা, দ্বন্দ্ব, তৎপুরুষ) 👈 

বিজ্ঞাপনসমাসের সাধারণ ধারণা, সমাসের পরিভাষাসমূহ এবং দ্বন্দ্ব ও তৎপুরুষ সমাসের বিস্তারিত আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে।
১৯: কর্মধারয় সমাস 👈 এখানে ক্লিক করুনকর্মধারয় সমাসের একটি বিস্তারিত ও পুঙ্খানুপুঙ্খ আলোচনা পাওয়া যাবে এই অধ্যায়ে। কর্মধারয় সমাসের প্রতিটি শ্রেণিবিভাগ উদাহরণ সহ এই অধ্যায়ে আলোচিত হয়েছে।
২০: বহুব্রীহি সমাস 👈 এখানে ক্লিক করুনবহুব্রীহি সমাসের ধারণা, শ্রেণিবিভাগ ও উদাহরণ রয়েছে এই অধ্যায়ে ‌। প্রতিটি শ্রেণির স্পষ্ট পরিচয় দেওয়ার চেষ্টা করেছি‌।
২১: দ্বিগু, নিত্য, অব্যয়ীভাব 👈 এখানে ক্লিক করুনদ্বিগু, নিত্য ও অব্যয়ীভাব, এই তিনটি সমাসের আলোচনা করেছি এই নাতিদীর্ঘ অধ্যায়টিতে।
২২: কারক, বিভক্তি ও অনুসর্গ  👈 এখানে ক্লিক করুনএই অধ্যায়ে কারকের সংজ্ঞা, প্রকারভেদ এবং প্রত্যেক প্রকার কারকের শ্রেণিবিভাগ উদাহরণ সহ আলোচনা করা হয়েছে যথাসম্ভব সহজ ভাষায়। প্রতিনিয়ত নতুন উদাহরণ ও সহজতর ধারণা সংযুক্ত করে আলোচনাকে সমৃদ্ধ করা হয়।

২৩: বাচ্য চেনার উপায় 👈 এখানে ক্লিক করুন
এই অধ্যায়ে বাচ্য চেনার কয়েকটি সহজ উপায় আলোচনা করা হয়েছে। বাচ্যের বিস্তারিত আলোচনা এখানে নেই। 

২৪: পদ চেনার উপায় 👈 এখানে ক্লিক করুন
বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া ও অব্যয় পদ চিনতে অনেকেই সমস্যায় পড়েন। বিশেষত বিশেষ্য ও বিশেষণের মধ্যে দ্বিধা তৈরি হয় সহজেই। এই অধ্যায়ে এই সমস্যা দূর করার জন্য কয়েকটি সংক্ষিপ্ত অথচ কার্যকর উপায় সন্নিবেশিত হয়েছে। 

বিজ্ঞাপন

২৫: দল বিশ্লেষণ, মুক্ত দল ও রুদ্ধ দল 👈 এখানে ক্লিক করুন
এই অধ্যায়ে দলের ধারণা, সংজ্ঞা, মুক্ত ও রুদ্ধ দলের পরিচয় আলোচনা করা হয়েছে। সেই সঙ্গে দেওয়া হয়েছে বেশ কিছু শব্দের দল বিশ্লেষণের উদাহরণ। দল বিশ্লেষণ করার নিয়ম সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে।
২৬: বাক্য ও বাক্যের শ্রেণীবিভাগ: 👈 এই পোস্টে বিস্তারিত আলোচনা করেছি বাক্যের সাধারণ গঠন, উদ্দেশ্য, বিধেয়, প্রসারক, যোগ্যতা, আকাঙ্ক্ষা, আসত্তি, বাক্যের গঠনগত ভাগ, অর্থগত ভাগ। 
২৭: মূলধ্বনি ও সহধ্বনি 👈 এখানে ক্লিক করুনএই পোস্টে মূলধ্বনি বা ধ্বনিমূল বা স্বনিম ও সহধ্বনি সম্পর্কে সহজ ভাষায় আলোচনা করা হয়েছে। প্রচলিত পাঠ্য বই পড়ে বিষয়টি বোঝা না গেলে এই পোস্টটি পড়লেই বোঝা যাবে।
২৮: বাচ্য: ধারণা ও শ্রেণিবিভাগএই অধ্যায়ে আলোচনা করা হয়েছে বাচ্যের সংজ্ঞা, ধারণা ও শ্রেণিবিভাগ। প্রথাগত ও আধুনিক, উভয় ধারণাতেই বাচ্যের আলোচনা করা হয়েছে। 
২৯:  বঙ্গানুবাদ করার নিয়ম ও উদাহরণ৩০: সাধু ও চলিত ভাষার বৈশিষ্ট্য৩১: সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ৩২: উপপদ তৎপুরুষ সমাসের বিস্তারিত আলোচনা৩৩: প্রশ্নোত্তরে ব্যাকরণ: পর্ব ১৩৪: SLST 100+ প্রশ্নোত্তর পর্ব ১৩৫: প্রবন্ধ রচনার কৌশল৩৬:  প্রশ্নমালার পোস্টসমূহ
৩৭: সমাস নির্ণয়ের নিয়ম ও ব্যাখ্যা সহ উদাহরণ৩৮: সংখ্যাবাচক ও পূরণবাচক শব্দের পার্থক্য৩৯: বাংলা ব্যাকরণ শেখার সহজ কৌশল
৪০: প্রত্যয় : বিস্তারিত আলোচনা
৪১: ব্যাকরণের বিভিন্ন শাখা ও আলোচ্য বিষয়
৪২: পুরুষের ধারণা ও শ্রেণিবিভাগ
৪৩: শব্দবিভক্তি ও ধাতুবিভক্তি
৪৪: রূপমূল, রূপ ও সহরূপ
৪৫: ধাত্ববয়ব প্রত্যয়
৪৬: প্রতিবেদন রচনার নিয়ম
৪৭: ক্রিয়ার ভাব
৪৮: বিপরীতার্থক শব্দ
৪৯: গুচ্ছ বা জোট: বাক্যের গঠন-প্রক্রিয়া  এই পোস্টে আছে বিশেষ্য গুচ্ছ, ক্রিয়া গুচ্ছ, ক্রিয়াবিশেষণ গুচ্ছ সম্পর্কে

 বিস্তারিত আলোচনা।
৫০: সমার্থক শব্দ
৫১: অপিনিহিতি
৫২: সমীভবন
 ৫৩:   বাচ্য পরিবর্তন
৫৪: রেজিস্টার কাকে বলে
৫৫: বাংলা ভাষার জন্মের ইতিহাস
৫৬: তদ্ভব শব্দ
৫৭: তৎসম শব্দ
৫৮: অর্ধতৎসম শব্দ
৫৯: সুভাষণ কাকে বলে
৬০: মুণ্ডমাল শব্দআমাকে YouTube-এ ফলো করার জন্য এখানে ক্লিক করুন।